More

    কলকাতার বাসিন্দা শ্রীলেখা মিত্র নিউইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল 2022-এ সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন।

    উৎসব, যা ভারত এবং ভারতীয় প্রবাসী সিনেমার উপর জোর দেয়, প্রায় 60টি চলচ্চিত্র, বৈশিষ্ট্য এবং তথ্যচিত্র প্রদর্শন করে।

    শ্রীলেখা মিত্র নিউ ইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল (এনওয়াইআইএফএফ) এ ‘ওয়ান্স আপন এ টাইম ইন ক্যালকাটা’-এর জন্য সেরা অভিনেত্রী জিতেছে, যা ভারতের 75 তম বার্ষিকীর স্বাধীনতার কাছাকাছি আসার সাথে সাথে ভারতের চলচ্চিত্র ঐতিহ্যকে তুলে ধরেছে।

    হকি অলিম্পিয়ান গ্রহনন্দন সিং সম্পর্কে একটি ডকুমেন্টারি, তার বাবার সাথে একজন যুবতীর জটিল সম্পর্ক নিয়ে একটি চলচ্চিত্র এবং বাল্যবিবাহ এবং ফুটবল শেখার জন্য অল্পবয়সী মেয়েদের সম্পর্কে একটি ভিডিও অন্যান্য পুরস্কার পেয়েছে।

    2022 নিউ ইয়র্ক ইন্ডিয়ান ফিল্ম ফেস্টিভ্যাল, উত্তর আমেরিকার প্রাচীনতম এবং সবচেয়ে বিখ্যাত উত্সব হিসাবে বিবেচিত, 7 থেকে 14 মে পর্যন্ত ভারত এবং ভারতীয় প্রবাসীদের প্রায় 60টি চলচ্চিত্র, বৈশিষ্ট্য এবং তথ্যচিত্র প্রদর্শন করেছে।

    ইন্দো-আমেরিকান আর্টস কাউন্সিল (আইএএসি) টানা তৃতীয় বছরের জন্য এই উৎসবের আয়োজন করেছে, যেখানে 60টি স্ক্রিনিং 18টি ফিচার ন্যারেটিভ, ছয়টি তথ্যচিত্র এবং 36টি শর্ট ফিল্ম রয়েছে।

    অজয় বোস এবং পিটার কম্পটন পরিচালিত ডকুমেন্টারি ‘দ্য বিটলস অ্যান্ড ইন্ডিয়া: অ্যান এন্ডুরিং লাভ অ্যাফেয়ার’ শনিবার উৎসবের সমাপ্তি ঘটায়।

    ‘শুবক্স’ সেরা চলচ্চিত্র, আদিত্য বিক্রম সেনগুপ্ত ‘ওয়ান্স আপন এ টাইম ইন ক্যালকাটা’-এর জন্য সেরা পরিচালক, ‘পাওয়াই’ সেরা চিত্রনাট্য, জিতেন্দ্র যোশী ‘গোদাবরী’-এর জন্য সেরা অভিনেতা এবং শ্রীলেখা মিত্র শ্রেষ্ঠ অভিনেতা নির্বাচিত হন। ‘ওয়ান্স আপন আ টাইম ইন ক্যালকাটা’-এর অভিনেত্রী। ‘গান্ধী অ্যান্ড কো’-এর জন্য, রেয়ান শাহ এবং হিরনায়া জিনজুওয়াদিয়া সেরা শিশু অভিনেতা জিতেছে।

    বাণী সিং দ্বারা নির্মিত এবং তার পিতা অলিম্পিয়ান গ্রহানন্দন সিং-এর জীবনকে বর্ণনা করে, যিনি 1948 এবং 1952 সালে হকিতে দুটি স্বর্ণপদক জিতেছিলেন, সেরা তথ্যচিত্র (ফিচার) জিতেছে, যেখানে ‘কিকিং বল’ সেরা পুরস্কার পেয়েছে। সংক্ষিপ্ত (ডকুমেন্টারি)।

    রাজস্থানের তিনটি ছোট শহরে নির্মিত এই চলচ্চিত্রটি একটি অলাভজনক সংস্থার কাজ অনুসরণ করে যেটি কিশোরী মেয়েদের ফুটবল শেখায়, যাদের প্রায় সবাই শিশু বধূ।

    ‘সুকুলেন্ট’ সেরা সংক্ষিপ্ত (ন্যারেটিভ) পুরস্কার জিতেছে।

    নিউইয়র্কে ভারতের কনসাল জেনারেল রণধীর জয়সওয়াল পুরস্কার প্রদান করেন।

    IAAC-এর চেয়ারম্যান ডঃ নির্মল মাট্টুর মতে উৎসবটি “শিল্প ও সাহিত্যের জগতে ভারতের অবদান উপস্থাপন করে।” “একটি দেশ হিসাবে ভারতের দীর্ঘ, সাহিত্যিক এবং শৈল্পিক ঐতিহ্য রয়েছে এবং এখানে সৃজনশীল এবং বৈজ্ঞানিক সাহিত্যের ভাণ্ডার রয়েছে,” মাট্টু মন্তব্য করেছেন যে ভারত এই বছর তার স্বাধীনতার 75 তম বছর উদযাপন করছে৷

    IAAC-এর নির্বাহী পরিচালক সুমন গোল্লামুদির মতে এবারের উৎসব ভারতীয় সংস্কৃতির বৈচিত্র্য এবং দেশের বিখ্যাত চলচ্চিত্র ঐতিহ্যকে তুলে ধরবে।

    NYIFF 13টি ভাষায় দেশের বিখ্যাত চলচ্চিত্র ঐতিহ্যকে সম্মান জানাবে কারণ দেশটি ‘আজাদি কা অমৃত মহোৎসব’ স্মরণ করে।

    উত্সবের পরিচালক অসীম ছাবরা আশা প্রকাশ করেছেন যে, মহামারীর কারণে ভার্চুয়াল সংস্করণের তিন বছর পরে, উত্সবটি পরের বছর ব্যক্তিগত অবতারে ফিরে আসবে।

    “আমরা চলচ্চিত্রে বৈচিত্র্য এবং সাংস্কৃতিক উপস্থাপনার প্রতি NYIFF-এর উৎসর্গকে স্পষ্ট করতে চাই,” তিনি বলেন। তাঁর মতে, এই বছরের উৎসবে অসমীয়া, বাংলা, ইংরেজি, গুজরাটি, হিন্দি, কন্নড়, মালায়ালম, মারাঠি, পাঞ্জাবি, সংস্কৃত, তামিল, তেলেগু এবং উর্দু ভাষার চলচ্চিত্র প্রদর্শিত হয়েছে।

    ছাবরার মতে, NYIFF এর উদ্দেশ্য হল চলচ্চিত্র নির্মাতা, অভিনয়শিল্পী এবং শিল্প পেশাদারদের তাদের কাজ প্রদর্শনের জন্য একটি প্ল্যাটফর্ম দেওয়া, সেইসাথে এমন একটি সংস্কৃতিকে লালন করা যেখানে চলচ্চিত্র নির্মাতারা ভোক্তা, সাংবাদিক এবং ভক্তদের বিস্তৃত পরিসরের সাথে ধারণা নিয়ে আলোচনা করতে পারেন।

    শেষ রাতে, ছাবরা বোস এবং প্রযোজক রেনল্ড ডি’সিলভার সাথে ভারতে কিংবদন্তি ব্যান্ড দ্য বিটলসের সময় সম্পর্কে তাদের তথ্যচিত্র সম্পর্কে একটি আলোচনা পরিচালনা করেন।

    ডকুমেন্টারিটি “জর্জ হ্যারিসন, জন লেনন, পল ম্যাককার্টনি এবং রিঙ্গো স্টারের আকর্ষণীয় যাত্রাকে জীবন্ত করে তুলেছে তাদের উচ্চ-অক্টেন সেলিব্রিটি থেকে পশ্চিমে একটি প্রত্যন্ত হিমালয়ের আশ্রমে আধ্যাত্মিক আনন্দের সন্ধানে যা সৃজনশীল গান লেখার অভূতপূর্ব বিস্ফোরণকে অনুপ্রাণিত করে” বিরল আর্কাইভাল ফুটেজ, ফটোগ্রাফ, প্রত্যক্ষদর্শীর অ্যাকাউন্ট এবং বিশেষজ্ঞের মন্তব্যের পাশাপাশি ভারত জুড়ে লোকেশন শ্যুটের মাধ্যমে। পিটিআই

    Recent Articles

    ছাউ একটি মুখোশের চেয়ে অনেক বেশি।

    নৃত্যের ধরন: ছৌ বিস্মিত? আতঙ্কগ্রস্ত? কীভাবে ঠাকুরকে এমনভাবে নিযুক্ত করা যেতে পারে? কিসের সাহসিকতা? কিন্তু এই প্রচেষ্টার চেয়ে আরও বেশি কিছু আছে; এটি গ্রহণযোগ্যতার জন্য লড়াই...

    কলকাতার তিনটি স্কুল আরএন ঠাকুর হাসপাতাল থেকে টিকা গ্রহণ করছে।

    কিছু বিশ্ববিদ্যালয় বলেছে যে তারা চাহিদা নির্ধারণের জন্য গ্রীষ্মের বিরতির পরে একটি জরিপ পরিচালনা করবে। সরবরাহ শেষ হওয়ার আগে বা ভ্যাকসিনের মেয়াদ শেষ হওয়ার আগে,...

    সত্যজিৎ রায় ও ঋত্বিক ঘটকের সেবক

    অরোরা ফিল্ম কর্পোরেশন 1921 সাল থেকে কাজ করছে, যার সাম্প্রতিকতম প্রযোজনা সাম্প্রতিক কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে উপস্থাপিত হয়েছে। আমার ঠাকুরমা প্রফুল্লনন্দিনী 1921 সালে আমার দাদা...

    আমার বাগানে আড়ম্বরপূর্ণ পাতার সঙ্গে শুধু গাছপালা বেশী

    'এখন আমি দত্তপ্রিয়া, নাইন বাজে, বেবি সান রোজ এবং লনথন জাবা বাড়াচ্ছি,' সে বলে৷ তিনি অস্বাভাবিক পাতা সহ উদ্ভিদের প্রতি দুর্বলতা স্বীকার করেন, তবে তার...

    সল্টলেকের বাসিন্দারা একটি দিন উপভোগ করছে। -সিএল ব্লক

    CK-CL ব্লকের বাসিন্দারা একটি রবিবারের সকাল খেলাধুলা উপভোগ করে এবং একটি সন্ধ্যায় নাচ এবং একটি পার্টিতে ডাইনিং করে, সবই হাঁটার দূরত্বের মধ্যে। "আমাদের ক্রীড়া দিবস...

    Related Stories

    Leave A Reply

    Please enter your comment!
    Please enter your name here

    Stay on op - Ge the daily news in your inbox