Spread the love

টেন ইয়ার চ্যালেঞ্জ, আমাকে দেখতে কোন নায়কার মত,কেমন যাবে আমার প্রেম ও পেশাগত জীবন এসব ভবিষ্যৎবাণী গেম আপনারা প্রতিনিয়ত খেলছেন। কিন্তু আপনারা জানেন কি এই খেলা আপনাদের ব্যক্তিগত তথ্য নিয়ে নিচ্ছে।

ফেসবুকে আমরা নানা মজার খেলা,কুইজ দেখি। যা খেলতে আমাদের মজায় লাগে। কিন্তু এই মজার ছলে আমরা আমাদের ব্যক্তিগত তথ্য নিজেরাই দিয়ে দিচ্ছি। প্রযুক্তি বিশেষজ্ঞ জাকারিয়া স্বপন বিবিসিকে বলেছেন “ আমরা টেন ইয়ার চ্যালেঞ্জ খেলায় নিজের ছবি দিয়েছি। এর মাধ্যমে ঐ অ্যাপকে ফেসিয়াল রিকগনিশনের সু্যোগ দিয়ে দিয়েছি। কিন্তু অপরিচিত কেউ আপনার ছবি কোথাও তুললে ব্যক্তিগত বিষয় লঙ্ঘন হচ্ছে বলে আমরা তাতে বিরক্ত হই। অথচ এখানে নিজেই যত্ন করে ছবি দিয়ে দিচ্ছি।’’

মি স্বপন আরো বলেন, কিছু অ্যাপ রীতিমতো বিপদজ্জনক। যেমন রাশিফল বিষয়ক অ্যাপ যেখানে নিজের জন্ম তারিখ দিচ্ছেন। জন্ম তারিখ ব্যাংক অ্যাকাউন্টেও ব্যবহৃত  হচ্ছে। ইমেইল অ্যাড্রেস চলে যাচ্ছে। শুধু তাই নয় অনেকে যে কুইজ খেলাই অংশ নিচ্ছে তাতে আপনার পছন্দ,অপছন্দ, পেশা, নিয়মিত চেক ইনের মাধ্যমে আপনি কোন এলাকায় যাচ্ছেন,কোন রেস্টুরেন্টে কেমন খাবার খান, রাজনৈতিক দৃষ্টিভঙি কেমন- এসব তথ্য নিজেই দিয়ে দিচ্ছেন। এই অ্যাপগুলো আপনার তথ্য সংগ্রহ করে নিয়ে আপনাকে টার্গেট করে নির্দিষ্ট বিজ্ঞাপন দিয়ে আপনার ভোট নির্বাচন করে বা কোন পণ্য কেনার ব্যাপারে আপনাকে ধীরে ধীরে আগ্রহী করে তোলে। ফেসবুক প্লাটফর্মকে এমন অনেক তৃতীয়পক্ষ অ্যাপ্লিকেশন ব্যবহার করছে। ফেসবুক এমন অ্যাপ্লিকেশনগুলোকে অনুমতি দেয় । এতে দুপক্ষই অর্থ উপার্জন করে। যেমন অ্যাপগুলো এভাবে অর্থ উপার্জন করে তারা ফেসবুককেও তা দিয়ে থাকে। যদিও ফেসবুক এই তথ্য দেয়ার বিষয়টি অস্বীকার করে থাকে।

ফেসবুক বহুল জনপ্রিয় সোশাল সাইট। প্রতিনিয়ত সবাই এর প্রতি আসক্ত হচ্ছে। যদিও ফেসবুক ফ্রি। তাই সবাই ব্যবহার করতে দ্বিধাবোধ করে না। কিন্তু সবার এটাও ভাবা উচিত প্রত্যেক ফ্রি জিনিসে কিন্তু কোন একটা ভেজাল থাকেই। ফেসবুক এমনিতে তো আমাদের এত সুবিধা দিচ্ছে না।তার বিনিময়ে সে কিছু উপার্জন করছে। আমরা সবাই নিজেদের ব্যক্তিগত তথ্য সিকিউর রাখতে চাই। অবশ্যই কেউ চৌরাস্তার মাঝখানে দাঁড়িয়ে নিজের ব্যক্তিগত তথ্য দিতে চাইবে না। ফেসবুক এমনই একটা চৌরাস্তা যেখানে আমরা নিজেরাই নিজেদের ব্যক্তিগত তথ্য দিয়ে দিচ্ছি খুব সহজে। আমাদের সবার উচিত নিজের ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা রক্ষা করা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here