Spread the love

প্রজেক্ট ব্যবস্থাপনায় সময়, শ্রম ও অর্থের অপচয় রোধ করতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেম (বাউরেস) চালু করেছে ই-প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার।

আজ ৫ ফেব্রুয়ারি মঙ্গলবার সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের সৈয়দ নজরুল ইসলাম সম্মেলন ভবনে এই সফটওয়্যার উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। ১৯৮৪ সাল থেকে এখন পর্যন্ত প্রায় ২৩৫০টি গবেষণা প্রকল্পের কাজ করেছে বাউরেস। বর্তমানে ৫৬০টি গবেষণা প্রকল্প চলমান রয়েছে।

বায়রেসের পরিচালম অধ্যাপক ড.  এম এ এম ইয়াহিয়া খন্দকার জানান, প্রতিটি গবেষণা প্রকল্পের বিল প্রসেসিং, মনিটরিং, মূল্যায়ন প্রভৃতি কাজ সম্পন্ন করতে দুই মাসেরও বেশি সময় লেগে যায়, কিন্তু নতুন সফটওয়্যার চালু করার ফলে এখন একসাথে অনেক গুলো  গবেষণা প্রকল্প ব্যবস্থাপনা করা সম্ভব হবে। এতে সময়, শ্রম, ও অর্থের অপচয় কমবে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাউরেসের পরিচালক অধ্যাপক ড. এম এ এম ইয়াহিয়া খন্দকারের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আলী আকবর। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. জসিমউদ্দিন খান ও বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের জীববিজ্ঞান বিভাগের পিয়ার রিভিউ কমিটির আহ্বায়ক ড. সৈয়দ সাখাওয়াত হোসেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here