Spread the love

শ্রেণিকক্ষে শিক্ষকদের অনুপস্থিতি শিক্ষার মানোন্নয়নে অন্যতম অন্তরায় হিসেবে উল্লেখ করে শিক্ষামন্ত্রী  ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার পরিসংখ্যানে অনুপস্থিত শিক্ষকদের তথ্য থাকা দরকার। তিনি বলেন, শিক্ষাক্ষেত্রে অনেক উন্নতি ও অগ্রগতি হয়েছে। আমাদের শিক্ষার্থীরা ক্রমান্বয়ে ভাল করছে। শিক্ষা বিষয়ক তথ্য সঠিকভাবে সন্নিবেশ, তথ্যের বিশ্লেষণ এবং সঠিক কাজে লাগানোর মাধ্যমে শিক্ষা ব্যবস্থার উন্নয়ন সম্ভব। নীতিনির্ধারণী পর্যায়ে তথ্যকে কাজে লাগানো সম্ভব হবে। রোববার (১০ ফেব্রুয়ারি) বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) সম্মেলন কক্ষে ‘বাংলাদেশ এডুকেশন স্ট্যাটিস্টিকস্ ২০১৮’ চুডান্তকরণের লক্ষ্যে আয়োজিত কর্মশালায় ডা: দীপু মনি এসব কথা বলেন।

শিক্ষার উন্নয়নে সঠিকভাবে নিজ নিজ দায়িত্ব পালনের জন্য তিনি সকলের প্রতি আহবান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, মানসম্মত শিক্ষার জন্য মানসম্মত শিক্ষক প্রয়োজন। শিক্ষার মূল উদ্দেশ্য শুধু পাঠ্যপুস্তকের জ্ঞান অর্জন নয়। নৈতিকতা, আদর্শসহ পরিপূর্ণ মানুষ হওয়া। আমাদের শিক্ষাব্যবস্থা, জীবন-যাপন পদ্ধতি নিয়ে হীনমন্যতার কোনও কারণ নেই। আমাদের শিক্ষাব্যবস্থারও সুদীর্ঘ ঐতিহ্য রয়েছে।

অনুষ্ঠানে শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল বলেন, অনেকেই শিক্ষায় বৈপ্লবিক পরিবর্তনের কথা বলেন। কিন্তু পরিসংখ্যানের তথ্যের ওপর ভিত্তি করে নীতিমালা প্রণয়ন করতে হয়্, তাই ক্রমান্বয়ে উন্নতি করতে হবে।

ব্যানবেইসের  মহাপরিচালক মো. ফসিউল্লাহ কর্মশালায় সভাপতিত্ব করেন। আরও উপস্থিত ছিলেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এবং কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর। বাংলাদেশ এডুকেশন স্ট্যাটিস্টিকস্ ২০১৮’ বিষয়ে একটি পাওয়ার পয়েন্ট উপস্থাপনা পেশ করেন ব্যানবেইসের বিশেষজ্ঞ শেখ মো. আলমগীর।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here