Spread the love

লিভার ক্যান্সার মানে যকৃতের ক্যান্সার। যার অপর নাম হেপাটিক ক্যান্সার ও প্রাইমারি হেপাটিক ক্যান্সার। এই ক্যান্সার প্রতিরোধ সম্ভব আমাদের দৈনদিন ফলমূল,শাকসবজির মাধ্যমে।

আমাদের হাতের কাছের আছে প্রচুর ফলমূল ও শাক সবজি। এসবের বিভিন্ন এন্টি-অক্সিডেন্ট ও ফাইটোকেমিক্যাল আমাদের জন্য অত্যন্ত জরুরি ও ক্যান্সার প্রতিরোধে সহায়ক। ক্যান্সার ছাড়াও অন্য ক্রমিক অসুখ প্রতিরোধেও সহায়তা করে।

যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ে এক দল গবেষক গবেষণার মাধ্যমে বের করেন, টমেটো লিভার ক্যান্সার প্রতিরোধ করে। হাই প্রোটিন জাতীয় খাদ্য লিভার ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

গবেষণায় দেখা যায়, টমেটোর লাইকোপেন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে থাকে। ক্যান্সার প্রতিরোধ ও হৃদরোগে  কার্যকর ভুমিকা পালন করে টমেটো। যুক্তরাষ্ট্রের টাফটস বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জাং দং এতে ভাল ফল পেয়েছেন বলে জানান।

তিনি আরো বলেন, ‘টমেটো সস, জুস, পেস্ট, পিউরি সবই লাইকোপোপেনের দারুণ উৎস। এর বীজের মধ্যে যে লাইকোপেন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে তা ক্যান্সার প্রতিরোধী’।

উল্লেখ্য, স্বাস্থ্যের জন্য অত্যন্ত উপকারি একটি সবজি টমটেো। সাধারণত পুষ্টিসমৃদ্ধ এই সবজি খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকেরা। পাশাপাশি সাম্প্রতিক এক গবেষণায় বলা হয়, হাই প্রোটিন জাতীয় খাদ্য লিভার ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে। এ তালিকার প্রথম দিকেই রয়েছে টমেটো। এতে ভিটামিন-ই ও ভিটামিন-সি ছাড়াও থাকে প্রচুর মিনারেলস ও ফাইবার। এর বীজের মধ্যে যে লাইকোপেন অ্যান্টি-অক্সিডেন্ট থাকে তা ক্যান্সার প্রতিরোধী।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here