Spread the love

শুক্রবার ইরানে জার্মানির ফুটবল লিগ বুন্ডেসলিগার একটি ম্যাচের প্রদর্শন বন্ধ করা হয়। কারণ, বায়ার্ন মিউনিথ ও আউগসবুর্গের মধ্যকার ঐ খেলায় রেফারির ভূমিকায় ছিলেন এক নারী।

৩৯ বছরের জার্মানির বুন্ডেসলিগা রেফারিদের অন্যতম। জার্মানিতে পুরুষদের পেশাদারি ফুটবল ম্যাচে তিনিই প্রথম নারী রেফারি। ২০১৭ সালে বুন্ডেসলিগায় রেফারি হিসেবে অভিষেক হওয়া স্টাইনহাউস ২০১৮ সালে জার্মানির অন্যতম সেরা রেফারি হয়ে ওঠেন৷ তিনি ছিলেন ফুটবলার। একসময় হয়ে গেলেন রেফারি । রেফারি হিসেবে তাঁর কৃতিত্বের স্মারক ছয়টি জাতীয় পুরস্কার। ছয়বার জার্মানির সেরা রেফারি হয়েছেন তিনি।

শুক্রবার আউগসবুর্গ ও বায়ার্ন মিউনিথের ম্যাচে রেফারি ছিলেন তিনি। কিন্তু তাঁর পরনের পোশাককে ঘিরে ইরাবে বন্ধ করে দেওয়া হয় ম্যাচটির প্রদর্শন।

উল্লেখ্য ইরানে ইসলামি নিয়মকানুনের প্রভাবের কারণে পর্দায় কম পোশাক পরা নারী দেখানোর সমস্যা রয়েছে। এ কারণে কোনো ছবি বা টেলিভিশন অনুষ্ঠান থেকে প্রায়ই সেই সব দৃশ্য কেটে বাদ দেওয়া হয়। কিন্তু ফুটবলের ক্ষেত্রে তা সম্ভব ছিল না। কারণ রেফারিকে না দেখিয়ে খেলা দেখানো সম্ভব ছিল না। ফলে তারা পুরো ম্যাচটিই বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here