Spread the love

প্রকাশনা শিল্পে বইমেলা সবচেয়ে বড় ভূমিকা পালন করে। কেনা বেচার পাশাপাশি এসব মেলায় জ্ঞান, সৃজনশীলতার বহিঃপ্রকাশ ও সম্মিলন এবং লেখক- পাঠকের সম্মিলন ঘটে। সাহ্যিত প্রেমীদের প্রাণের উৎসব বই মেলা। লেখক-পাঠকদের পদচারনায় ও বই প্রেমিকদের নিয়ে মুখরিত হয় বই মেলা প্রাঙ্গণ। বই প্রেমিকরা বইয়ের টানে ছুটে যায় বই মেলায়।

বিশ্বের অনেক দেশেই বই মেলা আয়োজন করা হয়। সেরা কিছু বই মেলা হলঃ

ফ্রাঙ্কফুর্ট বইমেলাঃ বিশ্বের সবচেয়ে বড় বইমেলা এটি। সবচেয়ে বড় বইয়ের বাণিজ্য মেলা এটি। তবে এই মেলায় পাঠকরা বই কিনতে পারে না। এখানে শুধু সত্ত্ব বিক্রি হয়। প্রকাশকদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ এই বই মেলা। সবচেয়ে বেশি পর্যটক যান এই মেলায়। পাঁচ দিনব্যাপী চলে এই মেলা। বই প্রকাশকদের জন্য সাড়ে পাঁচশ বছরের ইতিহাসসমৃদ্ধ এই মেলার মত মিলনমেলা আর কোথাও হয় না।

বুকএক্সপো অ্যামেরিকা (বিইএ): যুক্তরাষ্ট্রের বৃহত্তম বার্ষিক এই বই মেলা চারদিন ধরে চলে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্থানে বা অঞ্চলে এই মেলার আয়োজন করা হয়। গ্রীষ্মের শুরুতেই এই মেলা অনুষ্ঠিত হয়।

লন্ডন বইমেলাঃ গত অর্ধ শতক ধরে প্রতি বছর এই মেলা আয়োজন করা হয় লন্ডনে। মুলত মেলাটি ছোট প্রকাশনা সংস্থাগুলোর জন্য বেশি গুরুত্বপুর্ণ হয়। গত কয়েক বছর ধরে এই মেলা অলিম্পিয়ায় অনুষ্ঠিত হচ্ছে।তবে এর আগে এটি লন্ডনের বিভিন্ন স্থানে আয়োজন করা হতো।

আবুধাবী আন্তর্জাতিক বইমেলাঃ আবুধাবির সংস্কৃতি ও ঐতিহ্য মন্ত্রণালয় ফ্রাঙ্কফুর্ট বইমেলা কর্তৃপক্ষের সঙ্গে মিলে এই মেলা আয়োজন করা হয়। তাই এই মেলায় লাইসেন্স, সত্ত্ব বিক্রি নিয়ে আলাপ-আলোচনা করা হয়। আবুধাবি মেলায় সাধারণত আরবি ভাষায় লেখা বই গুরুত্ব পায়। মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার প্রকাশনাগুলোই এতে বেশি অংশ নেই।

হংকং বইমেলাঃ ১৯৯০ সালে এই মেলার যাত্রা শুরু হয়। সাধারণত প্রতি বছর জুলাই মাসে এই মেলা অনুষ্ঠিত হয়। এই বই মেলা এশিয়ার সবচেয়ে বড় বই মেলা।

কলকাতা আন্তর্জাতিক বইমেলাঃ প্রতি বছর জানুয়ারি মাসের শেষ সপ্তাহে ভারতের পশ্চিমবঙ্গের কলকাতায়  শুরু হয় এই মেলা। এই মেলা আন্তর্জাতিক বইমেলা হলেও এতে সিংহভাগ জুড়ে থাকে বাংলা বই। ১২ দিন ব্যাপী চলে এই মেলা।

নতুন দিল্লি বিশ্ব বইমেলাঃ এই মেলার পথচলা শুরু হয় ১৯৭২ সালে ভারতের রাজধানী নয়া দিল্লীতে। বর্তমান এর আয়োজক ন্যাশনাল ট্রাস্ট। বছরের শুরুতেই বসে এই মেলা। ১৮টি ভাষায় প্রায় ১২ হাজার প্রকাশক এতে অংশ নেয়।

অমর একুশে বইমেলাঃ ভাষার মাস ফেব্রুয়ারি জুড়ে রাজধানীর বাংলা একাডেমি চত্বরে চলে একুশে বইমেলা। ১৯৭২ সালে ৮ ফেব্রুয়ারি চিত্তরঞ্জন সাহা ঢাকা বিশ্ববিদ্যালয় সংলগ্ন বর্ধমান হাউজ প্রাঙ্গণে বটতলায় এক টুকরো চটের ওপর কলকাতা থেকে আনা ৩২টি বই সাজিয়ে বইমেলার গোড়াপত্তন করেন। কাজী মনজুর মওলা ১০৮৩ সালে বাংলা একাডেমির মহাপরিচালক হিসেবে বাংলা একাডেমিতে প্রথম ‘অমর একুশে বইমেলার’ আয়োজন সম্পন্ন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here