Spread the love

পুরানো সরকারি প্রাথপমিক বিদ্যালয় ও নতুন জাতীয়করণকৃত প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পারস্পরিক সমন্বয় বদলির নির্দেশ জারি করেছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

বুধবার (২০ ফেব্রুয়ারি) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ সংক্রান্ত আদেশ জারি করে।। প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালককে ১৫ কার্যদিবসের মধ্যে শিক্ষকদের সমন্বয় বদলি করে তার তালিকা মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।

আদেশে বলা হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) ৪নং লক্ষ্য অর্জনে সরকার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে মানসম্মত ও একীভূত শিক্ষা নিশ্চিতকরণে দৃঢ় প্রতিজ্ঞ। কিন্তু নতুন জাতীয়করণ হওয়া বিদ্যালয়গুলোতে শুধুমাত্র আত্মীকরণকৃত শিক্ষকদের দিয়ে পাঠদান কার্যক্রম চলমান থাকায় ওই বিদ্যালয়গুলোতে শিক্ষার মান কাঙ্ক্ষিত মাত্রায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে না।

আরও বলা হয়, মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত ও এসডিজি অর্জনের লক্ষ্যে প্রাথমিকের শিক্ষকদের সমন্বয় বদলি করতে হবে। তাই পুরানো সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে শিক্ষকদের আশপাশের নতুন সরকারিকৃত বিদ্যালয়ে এবং নতুন সরকারিকৃত বিদ্যালয় থেকে শিক্ষকদের পুরানো সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বদলির নির্দেশ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

উল্লেখ্য, বর্তমানে সারাদেশে জাতীয়করণ হওয়া বিদ্যালয়সহ মোট ৬৫ হাজার ৫৯৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এর মধ্যে ২০১৩ সালে ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে ও ওই বিদ্যালয়গুলোতে কর্মরত শিক্ষকদের জাতীয়করণ করা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here