Spread the love

দেশে প্রাথমিক থেকে শুরু করে মাধ্যমিক স্তরে ছাত্রদের ঝরে পড়ার হার বাড়ছে। তবে ছাত্রীদের ঝরে পড়ার হার কমেছে। ছাত্রদের ঝরে পড়ার হার ২০ শতাংশ এবং ছাত্রীদের হার ২৫ শতাংশ। বাংলাদেশ শিক্ষাতথ্য ও পরিসংখ্যান ব্যুরো (ব্যানবেইস) রোববার ১০ ফেব্রুয়ারি বিকেলে ‘বাংলাদেশ এডুকেশন স্ট্যাটিস্টিক্স-২০১৮’ চূড়ান্তকরণের লক্ষ্যে আয়োজিত কর্মশালায় এই তথ্য তুলে ধরেন।

এখন ছাত্রদের ঝরে পড়ার হার ৩৬ দশমিক শূন্য ১ শতাংশ, যা আগের বছর ছিল ৩৩ দশমিক ৪৩ শতাংশ। ছাত্রীদের হার ১ শতাংশের কিছু কমলেও এখনো সেই হার ৪০ দশমিক ১৯ শতাংশ।  শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা মনে করেন ছাত্রদের ঝরে পড়ার হার বেড়েছে। তবে ঝরে পড়ার কারণ জানা নেই উল্লেখ করেন তারা।

মোট ৪১ হাজার ৯০৫টি শিক্ষা প্রতিষ্ঠানের ওপর অনলাইন জরিপ চালানো হয় বলে জানান ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহ। এসব প্রতিষ্ঠানে প্রায় ১ কোটি ৯৪ লাখ ৭৩ হাজার ৫২৫ জন শিক্ষার্থীর বিপরীতে রয়েছে ৫ লাখ ৫৯ হাজার ৪৩২ জন শিক্ষক।  মাধ্যমিক মোট শিক্ষকের ৬৬.৮৬ শতাংশ প্রশিক্ষিত। গতবারের চেয়ে প্রশিক্ষিত শিক্ষক প্রায় ৩ শতাংশ বেড়েছে। তবে ৩৩ শতাংশ শিক্ষকের প্রশিক্ষিণ নেই।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী দীপু মনিও মানসম্মত শিক্ষকের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। তিনি বলেন, ‘যত কিছুই লক্ষ্য ঠিক করি, তার মূলে রয়েছে মানসম্মত শিক্ষা। আর যখন মানসম্মত শিক্ষা বলব, তখন পড়াশোনার বাইরেও আরও অনেকগুলো দিক রয়েছে। সেটি যদি হতে হয়, তাহলে মানসম্মত শিক্ষক প্রয়োজন।’

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদ্রাসাশিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর প্রমুখ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here