Spread the love

‘ইসলাম মানেই হলো মিথ্যাচার’ এবং ‘ কুরআন একটি বিষাক্ত গ্রন্থ’ এ বক্তব্য দেয়া ডাচ পার্লামেন্টের কট্ট্রর ডানপন্থী ও ইসলামবিদ্বেষী সাবেক এমপি জোরাম ভ্যান ক্লাভেরেন ইসলাম গ্রহণ করেছেন।

ভ্যান ক্লাভেরেন নেদারল্যান্ডসের ইসলামবিরোধী চরম ডানপন্থী ফ্রিডম পার্টির এমপি ছিলেন ২০১০ সাল থেকে ২০১৪ সাল পর্যন্ত। কিন্তু ২০১৪ সালে একটি সমাবেশে উইল্ডারসদের সমর্থনে নেদারল্যান্ডসে আরও মরোক্কর নাগরিক নিতে বলা হলে তিনি এ দল ত্যাগ করেন। পরে দল ত্যাগ করে নেদারল্যান্ডসে একটি দল গঠন করেন ‘ ফর নেদারল্যান্ডস’ নামে । তবে ২০১৭ সালে নির্বাচনে পার্লামেন্টে একটিও আসন জিততে ব্যর্থ হয়। দেশটির  সংবাদপত্র  এনআরসি  জানাচ্ছে,  জোরাম  একবার ব লেছিলেন, ‘ইসলাম  মানেই  হলো  মিথ্যাচার’  এবং ‘কুরআন  একটি  বিষাক্ত  গ্রন্থ।

ক্লাভেরেন গত বছরের ২৬ অক্টোবর ইসলাম গ্রহণ করেন। তবে গত সোমবার তিনি স্থানীয় গণমাধ্যমের কাছে বিষয়টি স্বীকার করেন। অর্থোডক্স প্রটেস্ট্যান্ট ক্রিশ্চিয়ান পরিবারে বেড়ে ওঠা ক্লাভেরেন ডাচ গণমাধ্যমকে বলেন, তিনি দীর্ঘদিন ধরে সত্যের সন্ধানে ছিলেন। এটা আমার কাছে অনেকটা বাড়ি ফেরার মতো অনুভূতি হচ্ছে। কিছু দিনের মধ্যেই ‘অ্যাপোস্টেট: ফ্রম ক্রিশ্চিয়ানিটি টু ইসলাম ইন দ্য টাইম অব সেকুলার টেরর’ প্রকাশ হবে৷

দেশটির এনআরসি পত্রিকাকে ক্লাভেরেন বলেন, ইসলামবিরোধী একটি বই লিখতে গিয়ে তার মত পরিবর্তন করেন। তাঁর এ বই লিখতে গিয়ে ইসলাম নয়, বরং ইসলামের বিরুদ্ধে অমুসলিমদের নানা অভিযোগ খন্ডন করা হয়ে গেছে। তিনি আরো বলেন, আমি এখন পর্যন্ত বইটিতে যা লিখেছি তা যদি সত্যি হয় তবে আমি এমনিতেই একজন মুসলিম। আগের এমন বক্তব্যের জন্য অনুশোচনা হচ্ছে কিনা সংবাদপত্রটির পক্ষ থেকে জানতে চাওয়া হলে, জোরাম বলেন, ‘ওই বক্তব্য খুবই ভুল ছিল। আমাদের দলের (পিভিভি) নীতিই ছিল যা কিছু মন্দ তার সাথে কোনো না কোনোভাবে ইসলামকে জড়িয়ে ফেলা।

ক্লাভেরেন ইসলাম নিয়ে লিখতে গিয়ে ইসলাম গ্রহণ করেছেন। ক্লাভেরেনের ইসলাম গ্রহণ তাঁর বন্ধু এবং শ্ত্রুরা অবাক হয়েছেন। জোরাম তার রাজনৈতিক দলের আরেক সাবেক এমপি আর্নড ভ্যান ডোর্নের পদাঙ্ক অনুসরণ করেণ। কয়েক মাস আগে ডোর্নও ইসলাম ধর্মগ্রহণ করেন।জোরামের ইসলাম গ্রহণের পর ডোর্ন টুইট করে তাকে অভিনন্দন জানিয়ে বলেছেন, ‘আমি কখনো ভাবতেও পারিনি পিভিভি ধর্মান্তরিতদের একটি সেন্টারে পরিণত হবে!

নেদারল্যান্ডসে মরোক্কান মসজিদ বোর্ডের সদস্য সাইদ বোহারু ফন ক্লাভেরেনের প্রশংসা করে বলেছেন, ‘‘ইসলাম নিয়ে তীব্র সমালোচনা করা কেউ যখন বুঝতে পারে, ইসলাম বাজে নয়, বিকৃত নয়, তখন সেটা বেশ আনন্দের৷” প্রকাশ্যে ইসলাম গ্রহণের কথা স্বীকার করায় তাঁকে ধন্যবাদও দেন বোহারু৷

ডাচ সেন্ট্রাল স্ট্যাটিস্টিক্স ব্যুরোর হিসাবমতে, দেশটির জনসংখ্যার প্রায় ৫ শতাংশ মুসলিক অর্থাৎ ১ কোটি ৭০ লাখ নাগরিকের মধ্যে ৮ লাখ মুসলিম ধর্মালম্বী।

তবে রুস বলেন, ‘ নেদারল্যান্ডসে ধর্মীয় স্বাধীনতা রয়েছে, ফলে তিনি যাকে ইচ্ছা উপসনা করতে পারেন’।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here