Spread the love

শিক্ষার্থীদের দেশীয় ঐতিহ্য, উৎসব ও সংস্কৃতি বিষয়ে সচেতন করে গড়ে তোলার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। একই সঙ্গে ভাষা ও ইতিহাস সম্পর্কেও শিক্ষার্থীদের সচেতনতা বাড়ানোরও তাগিদ দেন তিনি।

আজ সোমবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানী জাতীয় শিক্ষা ব্যবস্থাপনা একাডেমি (নায়েম) অডিটোরিয়ামে বসন্তবরণ ও পিঠা উৎসবের উদ্বোধন অনুষ্ঠানে বক্তৃতা রাখেন প্রধান অতিথি শিক্ষামন্ত্রী। নায়েমে চলমান ১৫৩তম বুনিয়াদি প্রশিক্ষণ কোর্সের উদ্যোগে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এই অনুষ্ঠানে প্রধান অতিথি থাকেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

ডা. দীপু মনি বলেন, ‘বাংলাদেশ ছয় ঋতুর দেশ। ঋতু পরিবর্তনের সঙ্গে শুধু প্রকৃতিতেই পরিবর্তন আসে না, আমাদের পোশাক ও খাদ্যাভ্যাসেরও পরিবর্তন হয়। বিভিন্ন ঋতুতেই ভিন্ন ভিন্ন পিঠা তৈরি হয়। এটি আমাদের ঐতিহ্য ও সংস্কৃতির অংশ। নতুন প্রজন্মকে আমাদের ঐতিহ্য, উৎসব ও সংস্কৃতি সম্পর্কে সচেতন করতে হবে। আমাদের ভাষা ও ইতিহাস সম্পর্কেও সচেতনতার বিকাশ ঘটাতে হবে। প্রকৃতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ একটি স্বাস্থ্যকর জীবনবোধ তাদের মধ্যে গড়ে তুলতে হবে। এ জীবনবোধ তৈরিতে শিক্ষকদের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।’

তিনি আরোও বলেন, ‘ শিক্ষা ব্যবস্থার উন্নয়নে শিক্ষকদের প্রশিক্ষণ ভালোভাবে কাজে লাগাতে হবে। নতুন নতুন উদ্ভাবনে প্রশিক্ষণের জ্ঞান ব্যবহার করতে হবে। শিক্ষার উদ্দেশ্য নৈতিকতা বোধসম্পন্ন ভালো মানুষ তৈরি করা। ইতিহাস-ঐতিহ্য সম্পর্কে সচেতনতাবোধ তৈরি করে দেওয়া। প্রশিক্ষণ নেওয়ার মাধ্যমে এসব বিষয় শিক্ষার্থীদের মাজে ছড়িয়ে দিতে হবে।

নায়েমের মহাপরিচালক অধ্যাপক আহাম্মেদ সাজ্জাদ রশীদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সিনিয়র সচিব মো. সোহরাব হোসাইন এবং কোর্স পরিচালক নাসরিন সুলতানা।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here