Spread the love

ইতিহাসে এই প্রথম রাতের বেলায় এসএসসি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে।আজ শনিবার ২ ফেব্রুয়ারি সকাল ১০টা থেকে শুরু হয়েছে এসএসসি ও সমমান পরীক্ষা। কিন্তু এই প্রথম রাতের বেলায় পরীক্ষা নেওয়া হবে এক শিক্ষার্থীর।

যশোর বোর্ডে রিকি হালদার নামে বিজ্ঞান বিভাগের এক শিক্ষার্থী রাতে পরীক্ষা অংশ গ্রহণ করবে ।যশোর বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত এক আদেশে এই বিষয়টি জানা যায়।

কুষ্টিয়ার কুমারখালী উপজেলার পারফেক্ট ইংলিশ ভার্সন স্কুল থেকে এসএসসি পরীক্ষায় অংশ নিবে রিকি হালদার। রিকি ‘সেভেন্থ ডে এডভান্টিস্ট’ সম্প্রদায়ের। তাদের ধর্মীয় বিধান অনুযায়ী সপ্তাহের শনিবার দিনের বেলায় এ সম্প্রদায়ের  কোনো কিছু লেখা যাবে না। কিন্তু এসএসসি পরীক্ষার রুটিন অনুযায়ী ২ ফেব্রুয়ারি বাংলা, ৯ ফেব্রুয়ারি গণিত, ১৬ ফেব্রুয়ারি রসায়ন ও ২৩ ফেব্রুয়ারি বিজ্ঞান পরীক্ষা রয়েছে। ধর্মীয় বিধানে নিষেধাজ্ঞা থাকায় দিনের পরিবর্তে রাতে পরীক্ষায় অংশ নেওয়ার অনুমতি চেয়ে যশোর শিক্ষা বোর্ডে আবেদন করে রিকি। যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র জানান, আবেদনের প্রেক্ষিতে ধর্মীয় বিষয়টি আমলে নিয়ে বোর্ড কর্তৃপক্ষ এ সিদ্ধান্ত নিয়েছে। আজ ২ ফেব্রুয়ারি বাংলা পরীক্ষা সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত তার পরীক্ষা নেয়া হবে। একই ভাবে প্রতি শনিবার পরীক্ষা নেয়া হবে।

কুমারখালী এমএন হাই স্কুলের প্রধান শিক্ষক ও কেন্দ্র সচিব ফিরোজ মহম্মদ বাশার জানান, যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র, এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দেওয়ায় তারা রাতে পরীক্ষা নেওয়ার প্রস্তুতি সম্পন্ন করেছেন।

তিনি জানান, অন্যান্য সব শিক্ষার্থীদের সঙ্গে রিকিকেও সকাল ৯টায় পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষার শুরু হওয়ার আগে তাকে অন্য একটি রুমে রাখা হবে। খাওয়া-দাওয়া সব কিছু তাকে ওই রুমে বসেই করতে হবে। কারো সাথে দেখা করতে পারবে না। নির্দেশ অনুযায়ী সন্ধ্যা ৬টা থেকে রাত ৯টা পর্যন্ত তার পরীক্ষা নেওয়া হবে। রাতে পরীক্ষা শেষ হলে তাকে সেখান থেকে বের হতে দেয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here