রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট এর তথ্য বিবরণী

0
183
রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট
রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট

🎓 ইতিহাসঃ ১৯৬৩ সালে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা গ্রহনের উদ্দেশ্যে রাজশাহীর সপুরাতে ১৮.৬৯ একর জমির উপর ১৮ লক্ষ টাকা ব্যয়ে রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট প্রতিষ্ঠিত হয়। জনাব বদরুল হুদা প্রথম অধ্যক্ষ হিসেবে নিযুক্ত হন।

🎓 অবকাঠামোঃ রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট ক্যাম্পাস এ মোট ৭ টি ভবন সহ সুবিশাল এলাকা নিয়ে বিস্তৃত । এখানে ছেলেদের জন্য ২ টি হোষ্টেল এবং মেয়েদের জন্য ১ টি হোষ্টেল আছে।

🎓 শিক্ষা কার্যক্রমঃ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অধীনে বর্তমানে ৪ বছর মেয়াদী ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং কোর্স চালু রয়েছে। কারিগরি শিক্ষার পাশাপাশি প্রত্যেক প্রযুক্তির ছাত্র-ছাত্রীদের আবশ্যিকভাবে বিকাশের জন্য বাংলা, ইংরেজি, গণিত, পদার্থ, রসায়ন, ব্যবস্থাপনা, সমাজ বিজ্ঞান বিষয়ে পাঠদানের জন্য একটি অকারিগরি (NonTech) শিক্ষা বিভাগ রয়েছে। ছাত্রছাত্রীদের সকালে ও দুপুরে দুই শিফটে পাঠদান করা হয়।

রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট
রাজশাহী পলিটেকনিক ইন্সটিটিউট

🎓 ভর্তি পদ্ধতিঃ প্রতি বছর এসএসসি পরীক্ষার ফল প্রকাশের পর বাংলাদেশ কারিগরি শিক্ষা অধিদপ্তর দেশের সরকারি পলিটেকনিক গুলোতে এক সাথে অনলাইনে ভর্তি কার্যক্রম শুরু করে। লিখিত পরীক্ষার প্রাপ্ত নম্বর ও এসএসসি পরীক্ষার প্রাপ্ত স্কোরের সমম্বয়ে এ ফল প্রণীত হয়। অনলাইনে ভর্তি ফর্ম পূরণের মাধ্যমে ছাত্রছাত্রীদের বিভিন্ন বিভাগ ও পলিটেকনিক পছন্দের সুযোগ থাকে। মেধা ও পছন্দের ভিত্তিতে বিভাগ ও ইন্সটিটিউট নির্বাচন করা হয়। এভাবে প্রতি বছর রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউটে প্রথম ও দ্বিতীয় শিফটে বিভিন্ন বিভাগে নির্ধারিত আসন সংখ্যা ৯৬০ হতে বৃদ্ধি করে ১৪৪০ জন ছাত্র-ছাত্রী ভর্তি হয়ে থাকে ।

🎓 ছাত্রাবাসঃ রাজশাহী পলিটেকনিক ইনস্টিটিউট এর শিক্ষার্থীদের জন্য দুটি ছাত্রাবাস এবং একটি ছাত্রীনিবাস আছে ।

🎓 বিভাগসমূহঃ
☑️ কম্পিউটার প্রকৌশল বিভাগ
☑️ পুরকৌশল (সিভিল) বিভাগ
☑️ তড়িৎ প্রকৌশল বিভাগ
☑️ ইলেকট্রনিক্স প্রকৌশল বিভাগ
☑️ যন্ত্র প্রকৌশল বিভাগ
☑️ শক্তি প্রকৌশল বিভাগ
☑️ ইলেক্ট্রোমেডিকেল প্রকৌশল বিভাগ
☑️ মেকাট্রনিক্স প্রকৌশল বিভাগ
☑️ যন্ত্রকৌশল বিভাগ

🔔 আমরা পর্যায়ক্রমে বাংলাদেশের সকল পলিটেকনিক ইন্সটিটিিউট এর তথ্য বিবরণী প্রকাশ করব। আপনার পলিটেকনিক ইন্সটিটিউট এর নাম লিখে কমেন্ট করুন.

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here