মাদ্রাসা ও কারিগরিতেও পাসের হার কমেছে

0
147

চলতি বছর এইচএসসি ও সমমানের পরীক্ষা মাদ্রাসা এবং কারিগরিতে বোর্ডেও পাশের হার কমেছে। পাশাপাশি করেছে জিপিএ ৫। গত বছরের চেয়ে এ বছর দুই শিক্ষাবোর্ডে পাসের হার কমেছে ১৫ শতাংশ।

এবার মাদ্রাসা বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ২ শতাংশ। গত বছর ছিল ৮৮ দশমিক ১৯ শতাংশ। অর্থাৎ ১১ শতাংশের বেশি পাসের হার কমেছে। আর কারিগরি শিক্ষা বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৩৩ শতাংশ। গতবার এ হার ছিল ৮৪ দশমিক ৫৭ শতাংশ।

এবছর মাদ্রাসা বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ১ হাজার ৮১৫ জন। গতবছর ছিল দুই হাজার ৪১৪ জন। কারিগরি বোর্ডে জিপিএ-৫ পেয়েছে ২ হাজার ৬৬৯ জন। গত বছর জিপিএ-৫ পেয়েছিল ছয় হাজার ৫৮৭ জন।

এ বিষয়ে শিক্ষামন্ত্রী জানান,মাদ্রাসা ও কারিগরিতেও গতবারের চেয়ে ফলাফল খারাপ হয়েছে। ফল খারাপ হওয়ার কারণ হিসেবে তিনি এসএসসির মতো নতুন পদ্ধতিতে খাতা মূল্যায়নের কথা উল্লেখ করেছেন।

এদিকে বেলা ১টায় সচিবালয়ে সংবাদ সম্মেলন করে ফলের বিস্তারিত তথ্য তুলে ধরবেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সংবাদ সম্মেলনের পরপরই সারা দেশের পরীক্ষার্থীরা ফলাফল জানতে পারবেন।

শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট এবং নির্ধারিত পদ্ধতিতে মোবাইলে ফলাফল জানা যাবে। ২৪ থেকে ৩০ জুলাই ফলাফল পুনর্নিরীক্ষণের জন্য আবেদন করা যাবে। আগের মতোই নির্ধারিত পদ্ধতিতে টেলিটক থেকে আবেদন করতে হবে।

গত ২ এপ্রিল শুরু হয়ে ১৫ মে এইচএসসির লিখিত পরীক্ষা শেষ হয়েছিল। এরপর ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ছিল প্রায় ১২ লাখ।

atm zakaria

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here