জাপান সরকারের বৃত্তি

0
39

জাপান সরকার সেদেশে স্নাতক, কলেজ অব টেকনোলজি প্রোগ্রাম এবং স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে পড়ার জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে। দেশটির শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় এই বৃত্তি সুবিধা দেবে। ২০১৮ শিক্ষাবর্ষে জাপানে স্নাতক ও কলেজ অব টেকনোলজি প্রোগ্রাম এবং স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে ভর্তি হতে ইচ্ছুক শিক্ষার্থীদের কাছ থেকে আবেদন আহ্বান করেছে। আবেদনের শেষ তারিখ ১৫ মে।

আবেদনকারীর প্রাথমিক যোগ্যতা হিসেবে বলা হয়েছে স্নাতক এবং কলেজ অব টেকনোলজি প্রোগ্রামের জন্য উচ্চমাধ্যমিক পাসের সনদ থাকতে হবে। এ ছাড়া জন্মতারিখ হতে হবে ২ এপ্রিল ১৯৯৬ থেকে ১ এপ্রিল ২০০১ সালের মধ্যে।

স্নাতকোত্তর বা পিএইচডি পর্যায়ে পড়ার সুযোগ পাবেন ২ এপ্রিল ১৯৮৩ সালের পর জন্মগ্রহণকারী স্নাতক বা স্নাতকোত্তর উত্তীর্ণ শিক্ষার্থীরা।

এ ছাড়া বিজ্ঞপ্তিতে বলা রয়েছে, শিক্ষার্থীর আইইএলটিএস অথবা টোয়েফল সনদ থাকতে হবে। জাপানি ভাষা জানা শিক্ষার্থীরা বৃত্তির ক্ষেত্রে অগ্রাধিকার পাবেন। বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর ওয়েবাসইটে বৃত্তিসংক্রান্ত বিস্তারিত জানা যাবে: https: //goo.gl/x9Ozeu। সরাসরি আবেদন করতে: http: //scholar.banbeis.gov.bd/mext/

atm zakaria

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here