এখনও কোন ভার্সিটিতে চান্স হয়নি? এটা ফলো করো

0
320

সবাই বিভিন্ন পাবলিক ভার্সিটিতে চান্স পাচ্ছে, আমি কেন চান্স পাচ্ছি না? আমার প্রিপারেশন এতই খারাপ? নাহ্, আমাকে দিয়ে কিচ্ছুই হবে না।- এই টাইপের চিন্তা যাদের মাথায় তাদের জন্য কিছু কথা-

টপ লে‌ভে‌লের ভা‌র্সি‌টিগু‌লো‌তে না পড়‌লে কি জীবনে সাইন করা সম্ভব নয়? অবশ্যই সম্ভব।
তুমি হাজী দানেশে কম্পিউটার সাইন্সে পড়েও বুয়েট,ঢাবি,সাস্টের কম্পিউটার সাইন্স পড়ুয়া স্টুডেন্টের চাইতেও ভালো ক্যারিয়ার গড়তে পারবে যদি তোমার দক্ষতা তা‌দের থে‌কে ভা‌লো হয়। সবকিছু নির্ভর করবে তোমার উপর।
সুতরাং নিরাশ হওয়ার কিছু নেই। নিজের উপর বিশ্বাস রাখো। বুয়েট,মেডিকেল,ঢাবিই সব না। যারা এইগুলোতে চান্স পাওনি তাদের মন খারাপ করে লাভ নেই। সৃষ্টিকর্তা সবার সব আশা পূরণ করে না। ক‌ঠিন বাস্তবতা মে‌নে নি‌তে হ‌বে।

যারা এখনও কোন পাবলিক ভার্সিটিতেই চান্স পাওনি তাদের বলবো তোমার চান্স না পাওয়ার মূল কারণ হতাশা। হতাশা ‘ঘুন পোকা’র মত। যাকে ধরে তার অস্তিত্ত্ব ধীরে ধীরে শেষ করে ফেলে। অনেকের ক্ষেত্রে দেখা যায় যে, টপ লেভেলের ভার্সিটিগুলোতে চান্স না পেলে ফ্যামিলি এবং আশেপাশের লোকজন তাকে আর সাপোর্ট দেয় না। ফলে আপনাআপনিই হতাশা তাকে গ্রাস করে ফেলে।
কিন্তু তুমি তো মানুষ। তুমি সৃষ্টির সেরা জীব। তুমি কেন হতাশার কাছে হার মানবে। রবার্ট ব্রুশের ঘটনা জানো না? পরপর কয়েকবার যুদ্ধে হেরে গিয়ে একটি মাকরসার জাল বুনা দেখে উদ্দীপ্ত হয়ে পরের বার বীর-বিক্রমে যুদ্ধ করে জয়ী হয়েছিল।
রবার্ট ব্রুশ পারলে তুমি পারবে না কেন? তুমিও পারবে। হ্যাঁ, আবারো বলছি তুমিই পারবে। সৃষ্টিকর্তা তোমার মাঝেও সকল প্রতিকূলতাকে জয় করার ক্ষমতা দিয়েছে। সেটা প্রমাণ করা এখন সময়ের ব্যাপার মাত্র।

এখনও সাস্ট,বুটেক্স,রা‌বি,চ‌বি সহ বিভিন্ন বিজ্ঞান ও প্রযুক্তি এবং কৃ‌ষি বিশ্ব‌বিদ্যালয়গু‌লোর পরীক্ষা বাকি আছে। এবার তোমাকে চান্স পেতেই হবে। ‌বু‌য়েট,মে‌ডি‌কেল,ঢা‌বি,জা‌বি,জ‌বির পরীক্ষা শেষ। যেসব স্টু‌ডেন্টরা তুলনামূলক এ‌গি‌য়ে তারা এসব ভা‌র্সি‌টি‌তে চান্স পে‌য়ে গে‌ছে(কিছু ফলাফল এখনও প্রকাশ হয় নি) এখন আর তারা পরীক্ষা দে‌বে না। তাই মাঠ এখন ফাঁকা। ফাঁকা মা‌ঠে তোমা‌কেই প্রথম হ‌তে হ‌বে। প্রথম হওয়ার নিয়তেই পরীক্ষা দে‌বে।

এখনই ঘুড়ে দাঁড়াও। হতাশা ছাইকে ফুঁ দিয়ে উড়িয়ে দিয়ে জয় ছিনিয়ে আনার আগুন জ্বালাও নিজের মধ্যে। দেখবে এই আগুনকে কেউ নিভাতে পারবে না।
কে সাপোর্ট করল আর কে সাপোর্ট করল না তা ভুলে গিয়ে নিজের উপর আত্মবিশ্বাস রাখো। আর মনে মনে একটাই বাক্য উচ্চারণ করো-“I can do it”
বিজয় তোমার সুনিশ্চিত।

ক্ষ‌ণি‌কের এই অমা‌নিশা কে‌টে গে‌লেই দেখ‌বে তোমার সুন্দর ভ‌বিষ্যৎ  Serena Williams এর এক‌টি কথা দি‌য়ে শেষ কর‌বো – “A champion is defined not by their wins but by how they can recover when they fall.”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here