অভিন্ন প্রশ্নে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু ১৫ মে

0
23


শামসুল হক বাংলানিউজকে জানান, পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করার জন্য বিভিন্ন উপ-কমিটি গঠন করা হয়েছে। এসব কমিটি নিরলসভাবে কাজ করে সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ করেছে।
এরই মধ্যে পরীক্ষার্থীদের প্রবেশপত্র বিতরণ শুরু হয়েছে। পরীক্ষার কেন্দ্রের কেন্দ্রসচিব ও হল পরিদর্শক নিয়োগ চলছে। দু’একদিনের মধ্যে সব কার্যক্রম শেষ হবে বলে তিনি জানান।

সরকারি স্বীকৃতি পাওয়া মাস্টার্স সমমর্যাদার কওমি মাদরাসার দাওরায়ে হাদিস (ইসলামিক স্টাডিজ এবং আরবি) পরীক্ষার সব প্রস্তুতি প্রায় সম্পন্ন। প্রথমবারের মতো অভিন্ন প্রশ্নে দাওরায়ে হাদিস পরীক্ষায় অংশ নেবে ১৯ হাজার ৩৯৪ জন পরীক্ষার্থী।

প্রকাশিত রুটিন অনুযায়ী আগামী ১৫ মে একযোগে পরীক্ষা শুরু হবে এবং ২৫ মে পরীক্ষা শেষ হবে। কোনো ধরনের সরকারি সহযোগিতা ছাড়া এই পাবলিক পরীক্ষার প্রস্তুতি প্রায় শেষে দিকে। সারাদেশে ২১৫টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত

গত ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাওরায়ে হাদিস পরীক্ষাকে মাস্টার্স সমমর্যাদার সরকারি ঘোষণা দেন।

১৩ এপ্রিল এ সংক্রান্ত সরকারি প্রজ্ঞাপন জারি করা হয়।

প্রজ্ঞাপনে বেফাকুল মাদারিসিল আরাবিয়া বাংলাদেশের সভাপতি (পদাধিকার বলে) আল্লামা শাহ আহমদ শফীর নেতৃত্বে একটি কমিটি গঠন করে দেওয়া হয়।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এ কমিটি সনদবিষয়ক যাবতীয় কার্যক্রমের ক্ষেত্রে সর্বোচ্চ সিদ্ধান্ত গ্রহণকারী বলে বিবেচিত হবে। কমিটির নিবন্ধিত মাদরাসাগুলোর দাওরায়ে হাদিসের সনদ মাস্টার্সের সমমান বলে বিবেচিত হবে। এ কমিটির অধীনে ও তত্ত্বাবধানে দাওরায়ে হাদিসের পরীক্ষা অনুষ্ঠিত হবে। কমিটি সিলেবাস প্রণয়ন, পরীক্ষা পদ্ধতি, পরীক্ষার সময় নির্ধারণ, অভিন্ন প্রশ্নপত্র প্রণয়ন ও উত্তরপত্র মূল্যায়ন, ফলাফল ও সনদ তৈরিসহ আনুষঙ্গিক কার্যক্রম পরিচালনার জন্য এক বা একাধিক উপকমিটি গঠন করতে পারবে। শিক্ষা মন্ত্রণালয়কে এ বিষয়গুলো অবহিত করবে কমিটি।

সে মোতাবেক ২২ এপ্রিল আল্লামা আহমদ শফী চট্টগ্রামের হাটহাজারীতে সনদ কমিটির বৈঠক

অভিন্ন প্রশ্নে দাওরায়ে হাদিসের পরীক্ষা শুরু ১৫ মে
লিল জামিয়াতিল কওমিয়া বাংলাদেশ’ নামে আলাদা একটি সংস্থা গঠন করা হয়।
সেই সঙ্গে প্রথমবারের মতো অভিন্ন প্রশ্নে পরীক্ষা নেওয়ার জন্য পরীক্ষা নিয়ন্ত্রকের দায়িত্ব দেওয়া হয় গওহরডাঙ্গা শিক্ষা বোর্ডের মহাসচিব মাওলানা শামসুল হককে। আর গঠন করা হয় ১১ সদস্যবিশিষ্ট পরীক্ষা অায়োজক কমিটি।

পরীক্ষা সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দ্রুতগতিতে ঢাকায় অফিস স্থাপন, ওয়েবসাইট নির্মাণ, প্রয়োজনীয় লোকবল নিয়োগ, প্রশ্ন কমিটি গঠন ও দেশজুড়ে পরীক্ষা কেন্দ্র স্থাপনসহ ছাত্রদের নিবন্ধন প্রক্রিয়া শেষ করা হয়।

অভিন্ন প্রশ্নপত্রে একসঙ্গে ছয়টি বোর্ডের আওতাধীন নিবন্ধিত মাদরাসার মোট পরীক্ষার্থী ১৯ হাজার ৩৯৪ জন। তন্মধ্যে পুরুষ ১৫ হাজার ২৯৯ জন আর নারী ৪ হাজার ৯৫জন।

দাওরায়ে হাদিসের পরীক্ষা ১০ বিষয়ে অনুষ্ঠিত হবে। মোট নম্বর এক হাজার। যেসব বিষয়ে পরীক্ষা নেওয়া হবে- সহিহ বোখারি শরীফ ১ম ও ২য় পত্র, সহিহ মুসলিম শরীফ ১ম ও ২য় পত্র, তিরমিজি শরীফ ১ম ও ২য় পত্র, আবু দাউদ শরীফ, ইবনে মাজা ও নাসাঈ শরীফ, ত্বহাবি শরীফ এবং মুয়াত্তাইন।

প্রতিদিন পরীক্ষা শুরু হবে সকাল ৯টায়, শেষ হবে বেলা সাড়ে ১২টায়।

পরীক্ষা শেষে দ্রুততম সময়ের মধ্যে উত্তরপত্র মূল্যায়নপূর্বক ফলাফল প্রকাশ ও সনদ প্রদান করা হবে।

 

 

 

atm zakaria

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here